মদনে ইউএনও’র অপসারণে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

 

নেত্রকোনার মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিউল আলমের অপসারণ দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাল দিয়েছে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড। ৫ দিন ধরে লাগাতার আন্দোলন কর্মসূচির পর রোববার বিকেলে এ আল্টিমেটাম দেওয়া হয়।

আলী উসমান নামে এক মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতে ইউএরও’র অবহেলার প্রতিবাদে এ কর্মসূচি পালন করছেন মুক্তিযোদ্ধারা। মদন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুর রহমান রতন বাংলানিউজকে জানান, গত ১৯ জুন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের শিবপাশা গ্রামের মুক্তিযোদ্ধা আলী উসমান মারা যান। খবরটি তাৎক্ষণিকভাবে উপজেলা প্রশাসনকে জানানো হয়। কিন্তু প্রশাসনের লোকজন তাকে রাষ্ট্রীয় মর্যাদা দিতে অবহেলা করে। এ ঘটনার প্রতিবাদে মুক্তিযোদ্ধারা উপজেলা সদরে মিছিল করে ইউএনও’র অপসারণ দাবি করেছেন।

জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের ইউনিট কমান্ডার নুরুল আমীন সোমবার সকালে বাংলানিউজকে জানান, বর্তমানে একজন মুক্তিযোদ্ধার একমাত্র প্রাপ্তি হলো মারা যাওয়ার পর রাষ্ট্রীয় মর্যাদা পাওয়া। এখানে ইউএনও যে অসম্মান দেখিয়েছেন তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। রোববার সমাবেশ থেকে তার অপসারণের জন্য ৪৮ ঘণ্টার সময় বেধে দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে এ ইউএনও’কে অপসারণ করা না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

এ ব্যাপারে অভিযুক্ত ইউএনও শফিউল আলম বাংলানিউজকে জানান,  ওই মুক্তিযোদ্ধার জানাজায় যাওয়ার সময় দেওয়া হয়েছিল বিকেল সাড়ে ৫টায়। সব প্রস্তুতি শেষ করে দুর্গম এলাকা হওয়ায় পুলিশসহ সেখানে পৌঁছাতে আধা ঘণ্টা দেরি হয়। এর আগেই জানাজা শেষে তার দাফন শেষ করেন মুক্তিযোদ্ধারা। এ বিষয়টি মুক্তিযোদ্ধারা ভিন্নভাবে নিয়ে এসব করছেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক আনিস মাহমুদ বাংলানিউজকে বলেন, বিষয়টি নিয়ে মুক্তিযোদ্ধাদের সঙ্গে ইউএনও’র সমস্যা হয়েছে শুনেছি। সমস্যা সমাধানে মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে আগামী ২৭ জুন বৈঠক ডাকা হয়েছে। বৈঠকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

(বাংলানিউজটোয়েন্টিফোর.কম, জুন ২৫, ২০১২)