পূর্বধলায় পুলিশের ওপর হামলায় ২৬ গ্রামবাসী গ্রেফতার


নেত্রকোনার পূর্বধলা উপজেলার উফলা গ্রামে শুক্রবার রাতে পুলিশের ওপর হামলার ঘটনায় ২৬ গ্রামবাসীকে গ্রেফতার কর‍া হয়েছে। শনিবার অভিযান চালিয়ে এ ২৬ গ্রামবাসীকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতদের দুপুরে আদালতে সোপর্দ করা হয়। এদিকে গ্রামবাসীর অভিযোগ, দোষীদের সঙ্গে নিরীহদেরও গ্রেফতার করা হয়েছে। ফলে গ্রেফতার আতঙ্কে পুরো গ্রাম এখন পুরুষশূন্য হয়ে পড়েছে।

উফলা গ্রামের আ. সামাদ নামের এক প্রবীণ ব্যক্তি বাংলানিউজকে জানান, এ গ্রামে এখন কোনো পুরুষ লোক নাই। গণহারে গ্রেফতার করায় সবাই ভয়ে গ্রাম ছেড়েছে। ধলামুলগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাঞ্চন সরকার বাংলানিউজকে জনান, হাঁসের মালিকানা নিয়ে অসুস্থ জুয়েল মিয়ার (২৬) সঙ্গে তারই আত্মীয় চকপাড়া গ্রামের সবুজ মিয়ার বিরোধ ছিল। এ ঘটনায় সবুজ মিয়া পূর্বধলা থানায় অভিযোগ করলে পুলিশ শুক্রবার সন্ধ্যায় ধলামুলগাঁও ইউনিয়নের জামধলা বাজারে আসে। পুলিশ বাজারে বসেই অভিযুক্ত জুয়েল মিয়ার সঙ্গে কথা বলার সময় তিনি অজ্ঞান হয়ে পড়েন। কিন্তু চারদিকে তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। এতে গ্রামবাসী পুলিশের ওপর চড়াও হলে প্রাণ বাঁচাতে পুলিশ বাজারের পার্শ্ববর্তী ডোবায় লাফ দেয়।

এর সত্যতা স্বীকার করে এএসআই রায়হান ফারুক বাংলানিউজকে জানান, পুলিশ সদস্যরা ডোবায় লাফ দিলে গ্রামবাসী ঢিল ছুঁড়তে থাকে। পরে প্রাণরক্ষার্থে সঙ্গী এসআই আরিফুর রহমান তার পিস্তল থেকে ৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়েন। এরপর গ্রামবাসী নিরাপদ দ‍ূরত্বে সরে যায়। এ খবর পেয়ে সন্ধ্যার পর অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে। এ ঘটনায় শুক্রবার রাতেই আহত এসআই আরিফুর রহমান বাদী হয়ে উফলা গ্রামের ৪০ জনকে আসামি করে একটি মামলা করেন। পরে শনিবার ভোর রাতে পুলিশ ওই গ্রামে অভিযান চালায়। অভিযান চালিয়ে ২৬ জনকে গ্রেফতার করে বলে তিনি জানান।
 
গ্রেফতারের ব্যাপারে জিজ্ঞাস করা হলে ধলামুলগাঁও ইউপি চেয়ারম্যান জগলুল হোসেন কামাল বাংলানিউজকে বলেন, “নিরীহ কয়েকজনকে গ্রেফতারের খবর শুনে ওসিকে তাদের ছেড়ে দিতে বলি। তবে তাদের ছাড়া হয়েছে কিনা জানি না।” এ ব্যাপারে পূর্বধলা থানার ওসি মাহাবুবুর রহমান বাংলানিউজকে বলেন, “পুলিশ নিরীহ কাউকে গ্রেফতার করেনি। গ্রামবাসী অন্যায়ভাবে পুলিশের ওপর হামলা করেছে। হামলায় দুই পুলিশ সদস্যই আহত হয়। এ ঘটনায় উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই ৪০ গ্রামবাসীসহ অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করে মামলা হয়।”

(বাংলানিউজটোয়েন্টিফোর.কম, জুন ২৩, ২০১২)